Friday, January 20, 2012

Improve your reading skills in GRE and TOEFL

GRE তে সবচে কঠিন কোন জিনিসটা মনে হয় আপনার? এর উত্তরে মনে হয় ভার্বাল সেকশনের কথা-ই বলবে সবাই। আরো একটু যদি স্পেসিফিক করি, ভার্বাল সেকশনের কোন জিনিসটা সবচে কঠিন? তাহলে নির্ঘাৎ Reading Comprehension এর নাম-ই উঠে আসবে। TOEFL-এও অনেকেরই চিন্তা Reading section টা নিয়ে...... এই নোটটা mainly prospective GRE-taker দের জন্যে হলেও TOEFL test preparation-এ কাজে দেবে, আশা করি।

  • যারা ভবিষ্যতে GRE শুরু করবেন

GRE Reading Passage গুলোর মধ্যে কিছু কিছু বেশ লম্বা হয়। ঠিকমত বোঝার জন্য বারবার সেগুলো পড়তে গেলে সময়ের অপচয় হবে। একবার পড়েই যাতে মূল থিম ধরতে পারা যায়, তাই আপনার রিডিং প্র্যাকটিস থাকাটা খুব জরুরী। যেহেতু আপনি এখনো GRE এর পড়াশোনা আরম্ভ করেননি, তাই আপনার হাতে বেশ সময় আছে। এই সময়টাতে নিজেকে গড়ে তুলুন, যাতে ভবিষ্যতে GRE preparation এর রাস্তাটা মসৃণ হয়। বেশ কিছু বই এর নাম নেয়া যায়, যেগুলো পড়লে আপনার রিডিং এর মেইন থিমগুলো আয়ত্তে এসে যাবে......

  1. সাত খণ্ডের Harry Potter. শুরু করার জন্য এই বইগুলো খুব ভালো। প্রথম কিছু খণ্ড বেশ সহজ ভাষায় লেখা, আস্তে আস্তে একটু কঠিন হয়, কিন্তু nothing to be afraid of. ইংরেজিতে গল্প বই পড়ার প্রতি যাদের এলার্জি আছে, তাদের জন্য highly recommended.
  2. এর পরেই শুরু করতে পারেন সিডনী শেলডনের বই। সহজ ভাষা, মাঝে মাঝে হাল্কার ওপর ঝাপসা GRE words, চামে দিয়ে শেখা হয়ে যাবে
  3. Charles Dickens আর J.R.R.Tolkien এর বইগুলো অবশ্য পাঠ্য। অনেক অনেক GRE vocabulary, আর তার সাথে Standard English Language Structure.

  • যারা GRE প্রস্তুতির প্রথম দিকে আছেন

মনে করুন, আপনার হাতে ৪ মাসের মত সময় আছে। এখন আপনি word list থেকে অনেক অচেনা শব্দ শিখছেন, Reading Comprehension solve করার চেষ্টা করছেন। এই সময়টাতে অচেনা শব্দগুলোর একটা image মনের মধ্যে গেঁথে নেয়াটা খুব জরুরী। একটা শব্দ কিভাবে একটা প্যাসেজের মধ্যে ব্যবহৃত হয়, বাক্যের একটা নির্দিষ্ট স্থানে একটা শব্দ কি বোঝাতে চায়, সেটা বুঝে বুঝে পড়া জরুরী।

মনে রাখবেন, শুধুমাত্র শব্দের অর্থ শিখলেই GRE Reading এর মাস্টার হওয়া যাবেনা, সময়ের ব্যবহার এর কথাও মাথায় রাখতে হবে। You'll have limited (very short actually) time to solve those. এই অবস্থায় চেষ্টা করুন প্রতিদিনের Daily Star এর Editorial পড়ার। Editorial এর ইস্যুগুলো সাধারণত আপনার সমসাময়িক ঘটনাগুলো নিয়েই হয়ে থাকে, তাই সেটা পড়লে কোন লাইনটা exactly কি বোঝাচ্ছে, আপনি ধরতে পারবেন সহজেই.........

প্র্যাকটিসের কোন বিকল্প নাই, নিচের বইগুলোতে GRE Reading এর জন্য অনেক প্র্যাকটিস পাবেন-

1. Princeton Verbal Workbook

2. Official Guide for Revised GRE

3. Revised Big Book (forthcoming, not in the market yet)

এই লিংক থেকে নামাতে পারেন ম্যানহাটনের RC, http://www.mediafire.com/?44a1idji822ku78##miscellaneous

GRE এর অনেকগুলো বইয়ের সফট কপি পাবেন GRE Center এর ওয়েবসাইটে, http://www.grecenter.org/main.php?id=download

  • Exam Hall এ আপনার করণীয়

এই সময়টা সবচে বেশি important. প্রতিটা মুহূর্ত মূল্যবান এখানে। Time এর effective allocation সবচে জরুরী। Revised GRE তে question skip করে পরে ফিরে আসার করার সুবিধা আছে। তাই সবচে বেস্ট হয়, যদি আপনি অন্যান্য (Text Completion এবং Sentence Equivalence) প্রশ্নের উত্তর দ্রুত শেষ করে তারপর Reading Comprehension করতে আসেন।

1. প্রথমে প্রশ্ন পড়বেন, তারপর উত্তর খুঁজতে যাবেন প্যাসেজের মধ্যে। নইলে দেখা যাবে, পুরো প্যাসেজটা পড়লেন, তারপর question attempt করতে গিয়ে দেখা গেল আবার প্রথম থেকে প্যাসেজ পড়তে হচ্ছে। This is so time-consuming.

2. প্যাসেজের যে লাইন আপনি একবার পড়ে কিছুই বোঝেননি, সেটা বারবার পড়তে গিয়ে সময় নষ্ট করবেন না। পড়ে যেতে থাকুন, হয়তোবা পরবর্তী লাইনগুলো পড়লে ঐ লাইনটা ক্লিয়ার হয়ে যাবে; অধিকাংশ সময় সেটাই হয়।

3. GRE passage গুলোতে প্রায়ই লম্বা লম্বা লাইন থাকে। লক্ষ্য করুন, যেসব বাক্যে কমা দিয়ে আলাদা করা ৩টি অংশ থাকে, সেগুলোতে মাঝখানের অংশটি প্রথম অংশকে বিশেষায়িত করে এবং অনেক সময় প্রথম ও তৃতীয় অংশ পড়েই উত্তর খুঁজে পাওয়া যায়। দ্বিতীয় অংশটিকে বাদ দিয়ে পড়লেও বাক্যটি grammatically correct থাকে। যেমন-

Probably the most striking evidence of the enduring strength of individualism, and just how deeply this view of society has permeated all fields and forms of the contemporary arts, is the celebrity culture that surrounds.

এবার যদি প্রশ্ন আসে, According to the writer, What is the clearest evidence of the continuing importance of individualism in society?

উত্তর হবে, CELEBRITY CULTURE. মাঝের অংশটা বাদ দিলে লাইনটা দাঁড়ায়, Probably the most striking evidence of the enduring strength of individualism is the celebrity culture that surrounds. ব্যাপারটা সহজ হয়ে যায়, টাইম কম লাগে।

4. Connecting words গুলোর দিকে বিশেষভাবে খেয়াল রাখবেন। এক লাইন থেকে আরেক লাইনে যেতে সময় however, nonetheless, nevertheless ব্যবহার করা মানেই এতক্ষণ যা যা বলা হলো, তার বিপরীত মত সামনে আসছে।

Reading Comprehension এর ট্যাকটিক্স নিয়ে SK Awal Russell এর লেখা একটা ডকু আছে, পড়তে পারেন এই লিংকে, http://www.scribd.com/doc/76809215/Reading-Comprehension

1 comments:

readingcare said...

Hey,

You did really a good job.That will really help us to get high score in test.
Love to be Here.

TOEFL listening practice
GRE reading practice tests

Post a Comment